শান্তিনিকেতনে গতি আর্ট ট্রাস্টের আর্টক্যাম্প

 

goti2

আর্টক্যাম্প ছবি আঁকছেন শিল্পী বীরেন সোম

।শিবানী কর্মকার শিলু।

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের কাছে শিল্পী তার আপন স্বত্তা খুঁজে ফিরেন বার বার। আর তাই প্রকৃতির স্বাদ আস্বাদন করতে ছুটে যান প্রকৃতির খুব কাছাকাছি। নিজেকে মেলে ধরেন প্রকৃতির মাঝে। শিল্পী ও প্রকৃতির এ প্রেম রূপক হয়ে ধরা দেয় শিল্পীর ক্যানভাসে।

গতি আর্ট ট্রাস্টের আয়োজনে সম্প্রতি হয়ে গেল সাত দিন ব্যাপী আর্ট ক্যাম্প, ২০১৫। ১১ থেকে ১৭ ফেব্রুয়ারির এ আর্ট ক্যাম্পে অংশ গ্রহনকারি শিল্পীরা হলেন বাংলাদেশ থেকে বীরেন সোম, গোলাম ফারুক, বিশ্বজিৎ গোস্বামী, আজমীর হোসেন, ময়েজউদ্দিন, সৌরভ চৌধুরী, শা্হনুর মামুন ও বুবলী বর্না।

ভারতীয় শিল্পীরা হলেন, সমীর আইচ, দিপ্তী ঘোষ, ব্রততী সরকার, শ্যামল গায়েন, রাকা পান্ডা ও বৈশাখী মেহতরী।

ক্যাম্পের সমন্বয়ক ছিলেন কলকাতা আর্ট ট্রাষ্টের সহসভাপতি আসাদুল্লাহ্ গায়েন। তাঁর সার্বিক সহযোগিতায় এ ক্যাম্পের আয়োজন সুষ্ঠ ভাবে সম্পন্ন হয়।

একশত পঞ্চাস বিঘা জমির উপর তৈরী শান্তিনিকেতনের সবুজ বন রিসোর্ট-এ আয়োজিত এ ক্যাম্পে প্রকৃতির সান্নিধ্যে অপরূপ মনোরম পরিবেশে শিল্পীরা একেছেন ২৯টি পেইন্টং ও জলরং সহ ৬০ টি ছবি।

গত ১৮ মার্চ শিল্পাঙ্গন গ্যালারিতে একটি ঘরোয়া আয়োজনের মধ্যে শিল্পীরা তাদের চিত্রকর্ম ও পাশাপাশি কাজ ও ক্যাম্পের কিছু ডিজিটাল ইমেজ প্রদর্শন করেন। আর সঙ্গে ক্যাম্পের নানা বৈচিত্রময় দিক নিয়ে আলোচনা করেন।

প্রতিটি ছবিতেই স্বকীয়তা বিদ্যমান। প্রকৃতির রঙ, রূপ ও আকৃতিকে ধারণ করে শিল্পীরা তাদের নিজস্ব চিন্তাটাকে ক্যানভাসে প্রকাশ করেন।

দুটি দেশের শিল্পীদের চিন্তার আদান-প্রদান পারস্পারিক জানা-শুনাই এ ক্যাম্পের উদ্দেশ্য।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »