আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব শুরু

film_festival_2014জাতীয় জাদুঘরে শুরু হলো ১৩তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব ২০১৪। উৎসবে বাংলাদেশসহ ৪০টি দেশের ২০০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। জাতীয় জাদুঘর, শিল্পকলা একাডেমি, পাবলিক লাইব্রেরি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাশিয়ান কালচারাল সেন্টার, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ মিলনায়তনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। উৎসব শেষ হবে আগামী ১১ ডিসেম্বর।
৫ ডিসেম্বর বিকালে জাতীয় জাদুঘরের উন্মুক্ত প্রাঙ্গণে রঙিন বেলুন উড়িয়ে আট দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন- ‌‘সংস্কৃতির অন্যতম শক্তিশালী মাধ্যম হলো চলচ্চিত্র। এর মাধ্যমে জনগণকে যতটা আলোড়িত করা যায় অন্য কোনো মাধ্যম দিয়ে ততটা করা যায় না।’ তিনি আরও বলেন, ‘মূলধারার চলচ্চিত্রের চেয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের উন্নয়ন তুলনামূলকভাবে বেশি ঘটেছে।’

উৎসব কমিটির চেয়ারম্যান নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন উৎসব পরিচালক তারেক আহমেদ ও উৎসব আয়োজক বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সভাপতি মানজারে হাসিন মুরাদ।
এ সময় বিদেশী অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন নেপালের বিখ্যাত প্রামাণ্যচিত্র নির্মাতা কেসাঙ্গ লামা, রাশিয়ার চলচ্চিত্র সমালোচক সার্গেই আনাশকিন ও ভারতের চলচ্চিত্রকার আফ্রিদা হোসেন।
সবশেষে উদ্বোধনী সন্ধ্যায় প্রদর্শিত হয় ইরাকের চলচ্চিত্র বাগদাদ মেসি, ভারতের পনি অ্যান্ড মি এবং বাংলাদেশের পেশেন্স। উৎসব চলাকালীন অতিথি হিসেবে যোগ দেবেন ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিখ্যাত চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। এছাড়া ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব অরুণা বাসুদেব ‘আলমগীর কবির মেমোরিয়াল লেকচার’-এ মূল বক্তা হিসেবে যোগ দেবেন। আরও উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের চলচ্চিত্র ব্যক্তিত্বরা।

এবারই প্রথম এই উৎসবে প্রধান সহযোগী হয়েছে বাংলাদেশ সরকার। পার্টনার হিসেবে রয়েছে স্কয়ার গ্রুপ ও বেঙ্গল কমিউনিকেশনস।
১৩তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও মুক্ত চলচ্চিত্র উৎসব, ঢাকা ২০১৪ উৎসর্গ করা হয়েছে সম্প্রতি প্রয়াত খ্যাতিমান শিল্পী কাইয়ুম চৌধুরীর স্মরণে।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »