তারুন্যের স্বাক্ষর: কালের কোলাজ

zoha

।ফ্লোরা ঝিলমিল। গত ২৫ এপ্রিল রাজধানীর দৃক গ্যালারিতে  উদ্বোধন হয়ে গেল ‘কালের কোলাজ’ শিরোনামে নয়জন নবীন শিল্পীর যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভী।

মহাকালের নিরীখে সময়কে বিচার করা মানুষের সহজাত বৈশিষ্ট। সে বিচার কতটা চুলচেরা হয় বা আদৌ তার দরকার আছে কি-না সে ভিন্ন প্রসঙ্গ। কিন্তু মানুষ মাত্রই তার যাপিত সময়ের কাছে নানা আবেদন নিয়ে হাজির হয়। সময়ের বুকে দাগ রেখে যেতে চায়। সে দাগ বা চিহ্ন স্থাপনের জন্যই হয়তো মানুষ শিল্পী হয়ে ওঠে। জড়ে প্রাণ প্রতিষ্ঠার প্রয়াস চালায়। অধরাকে ধরে বিমূর্তকে মূর্ত করে তোলে চিত্রপটে। শিল্পী চেতনার সে চিহ্ন কালকে ইঙ্গিত করে। কখনোবা কালকে নির্ধারণ করতে সক্ষম হয়। তেমনি নিজের সময়কে ইঙ্গিতবহ করার প্রচেষ্টা নিয়ে রাজধানীর দৃক গ্যালারিতে হাজির হয়েছেন ৯জন তরুণ শিল্পী।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- জাকিয়া সুলতানা,  কামরুজ্জোহা, অনুপম সরকার জনি, মৃত্তিকা সাহা, গৌতম দাস গুপ্ত,  সাদিয়া সুলতানা বনি,  শবনম সিদ্দিক, শম্পা হালদার ও শারমিন আক্তার লিনা।

তরুণ শিল্পীদের এই চিত্র প্রদর্শনীতে ফুটে উঠেছে তাদের ভাবনা, চিন্তা ও নান্দনিকতার নিজস্ব ধারা। প্রত্যেকের কাজেই পরিলক্ষিত হয় তারুণ্যের উদ্ভাস। শিল্পী কামরুজ্জোহার তাঁর কাজ করেছেন মানুষের প্রতিকৃতি নিয়ে নানা রকম নিরীক্ষা। বাস্তবধর্মী রীতিতে শিশুমন ও শিশুশ্রমকে তুলে ধরেছেন অনুপম সরকার জনি। মৃত্তিকা সাহা এঁকেছেন দুই ভগ্নির অন্তরঙ্গ প্রতিচ্ছবি, যা তাঁর সবল চিত্রায়ণের বহিঃপ্রকাশ। মানুষ ও প্রকৃতি, এঁকেছেন প্রকৃতির অনুষঙ্গ পাখিদের উৎসবের কথা উঠে এসেছে জাকিয়া সুলতানার শিল্পভাবনায় । গৌতম দাশগুপ্তের চিত্রকর্মের বিষয়বস্তু নাগরিক জীবনের ইট-কাঠ-কংক্রিটের দালান। অপরিকল্পিত নগরায়ণের বিরুদ্ধেই কথা বলছে তাঁর চিত্রকর্ম। সাদিয়া বণি নিসর্গে অবগাহন করেন, অত্যন্ত জোরালো উজ্জ্বল রঙে ফুটিয়ে তুলেছেন প্রকৃতির অপূর্ব সৌন্দর্যকে। পুষ্প ও নারীর অবয়ব কে  নান্দনিকভাবে  ফুটিয়ে তুলেছেন শবনম সিদ্দিকী।

২৯ এপ্রিল ২০১৫ ছিল ‘কালের কোলাজ’ শিরোনামে দৃক গ্যালারির এ প্রদর্শনীটির সমাপনী দিন।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »