জাতীয় চারুকলা প্রদর্শনী শুরু

national15

।চিত্রম ডেস্ক। ২১তম জাতীয় চারুকলা প্রদর্শনী উদ্বোধন হলো আজ ২৪মে। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনী উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত । বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে প্রদর্শনীর ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার’সহ ১০টি শাখায় পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি । বিভিন্ন মাধ্যমে মোট ১০ শিল্পীকে এবার পুরস্কৃত করা হয়। পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও চেক তুলে দেন অর্থমন্ত্রী। এবার বাংলাদেশ শিল্পকলা একাডেমি শ্রেষ্ঠ পুরস্কার পান শিল্পী রুহুল করিম রুমী। সম্মানসূচক পুরস্কার পান শিল্পী মিঠুন কুমার সাহা, রুহুল আমিন তারেক ও শিমুল সাহা। বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার পান আব্দুল মোমেন মিল্টন। সোসাইটি ফর প্রমোশন অব বাংলাদেশ আর্ট পুরস্কার পান রাসেল কান্তি দাস। এবি ব্যাংক পুরস্কার পান আরিফ আল করিম ভূঁইয়া, ভাষাসৈনিক গাজীউল হক পুরস্কার ইফাত রেজোয়ানা রিয়া, দীপা হক পুরস্কার পান মো. সানাউল্লাহ এবং আজিজুন্নেছা পুরস্কার পান হাবিবা আক্তার পাপিয়া।

এবারের জাতীয় চারুকলা প্রদর্শনীতে স্থান পেয়েছে ২৬১ জন শিল্পীর মোট ২৭৩টি শিল্পকর্ম। এর মধ্যে রয়েছে পেইন্টিং (তেলরং, জলরং, অ্যাক্রেলিক, গোয়াশ, ট্যাপেস্ট্রি, প্যাস্টেল, পেন্সিল ও মিশ্রমাধ্যম), ভাস্কর্য, ছাপচিত্র, স্থাপনা ও ভিডিও স্থাপনাশিল্প। প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয় চারুকলার বৃহৎ এই আয়োজন। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনী চলবে আগামী ১৩ জুন ২০১৫ পর্যন্ত।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »