সামদানি আর্ট অ্যাওয়ার্ডের জন্য আবেদনপত্র আহ্বান

samdani_art_foundation

।নূসরাত জাহান। বাংলাদেশের তরুণ শিল্পীদের জন্য সামদানি আর্ট অ্যাওয়ার্ড। দুই বছর পর পর দেওয়া হয় এ পুরস্কার। যুক্তরাজ্য ভিত্তিক ডেলফিনা ফাউন্ডেশন ও প্রো হেলভেশিয়া সুইস আর্ট কাউন্সিলের সঙ্গে যৌথ উদ্যোগে দেওয়া হচ্ছে এটি। ২০১৩ সাল থেকে এ পুরস্কার বিজয়ীর জন্য রয়েছে লন্ডনে ডেলফিনা ফাউন্ডেশনের সঙ্গে তিন মাস কাটানোর সুযোগ। আর এই তিন মাসেই বদলে যেতে পারে বিজয়ীর শিল্পী জীবনের ক্যারিয়ার।

এ বছর সামদানি আর্ট অ্যাওয়ার্ড ২০১৬-এর জন্য আবেদন জমা দেওয়ার শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ জুন। পুরস্কারের এ প্রদর্শনীটার দায়িত্বে আছেন কুনস্থাল জুরিখের পরিচালক ডেনিয়েল বাউমান। তাকে সহযোগিতায় করবেন দুই বাংলাদেশি কিউরেটর।

পুরস্কারের অণুষঙ্গ হিসেবে আবাসিক প্রোগ্রামের ওই তিন মাস শিল্পী তার আইডিয়ার বিকাশ ঘটানোর পাশাপাশি নিজের দক্ষতাকে করে তুলতে পারেন আরও নিখুঁত, বিস্তৃত করে তুলতে পারেন নেটওয়ার্ক। আর বাংলাদেশের শিল্পীদেরকে আন্তর্জাতিক শিল্প অঙ্গনের শক্তিশালী পক্ষগুলোর সঙ্গে আরও ঘনিষ্ট যোগসাজশ করিয়ে দিতেই সামদানির এ উদ্যোগ। ডেলফিনার সঙ্গে অংশিদারিত্বের সম্পর্ক রয়েছে টোহাউস গ্যালারি, টাটে, আশকাল আলওয়ান, আর্ট দুবাই, ফ্রিজ প্রজেক্ট, ভিডিওব্রাজিল, ক্রিয়েটিভ ইন্ডিয়া ফাউন্ডেশন, দ্য ইন্সস্টিটিউশন অব কনটেম্পোরারি আর্ট ইত্যাদি বড় বড় প্রতিষ্ঠানগুলোর।এ ছাড়া মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার শিল্পজগতের প্রতিও ফোকাস করে সংস্থাটি।

২০১৬ সালের পুরস্কারে জন্য ২২ থেকে ৪০ বছর বয়সী শিল্পীদেরকেই আহ্বান জানিয়েছে সামদানি। শুধু জাতিয়তায় বাংলাদেশি হলেই হবে না, শর্ত হিসেবে অংশগ্রহণকারীকে অবশ্যই বাংলাদেশে একটি নির্দিষ্ট সময় অবস্থান করতে হবে। আবেদনপত্রের প্রিন্টেড কপির সঙ্গে সিডি বা ডিভিডির কপিও দিতে বলা হয়েছে। কোনও ধরনের ইউএসবি ডিস্কে আবেদন গ্রহণযোগ্য হবে না।

এর আগে ২০১২ সালে সামদানি আর্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন খালেদ হাসান ও মুরাত রিয়াজি। ২০১৪ সালে পেয়েছিলেন আয়েশা সুলতানা।

প্রাথমিকভাবে সেমিফাইনালিস্ট হিসেবে ২০ জনকে বাছাই করা হবে। এর পর ১০ জন ফাইনালিস্ট চূড়ান্ত করবেন ডেনিয়েল বাউমান। আবেদনপত্র ডাউনলোড করতে ভিজিট করুন নিচের লিংকে

http://samdani.com.bd/awards/

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

One comment on “সামদানি আর্ট অ্যাওয়ার্ডের জন্য আবেদনপত্র আহ্বান
  1. FM Anis says:

    Chitram is very helpful on line news paper for us, thanks chitram.FM Anis

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »