বেঙ্গল আর্ট লাউঞ্জে ছাপচিত্র প্রদর্শনী

এক্স অফিসিনা নস্ট্রা

bengal
।ফারাহ নাজ মুন। বেঙ্গল আর্ট লাউঞ্জে গত ১৪জুন থেকে শুরু হয়েছে এক্স অফিসিনা নস্ট্রা। অফিসিনা নস্ট্রা ল্যাটিন শব্দ । যার শাব্দিক অর্থ কর্মশালা থেকে প্রাপ্ত। ২০১২ সালে যাত্রা শুরু করে শফিউদ্দিন বেঙ্গল প্রিন্ট মেকিং স্টুডিও। সেখানে ছাপচিত্রের নানা রকম সহজলভ্য মাধ্যমে ছাপচিত্রের কাজ করেন বাংলাদেশসহ বিদেশী অতিথি শিল্পীরা। সেসব শিল্পীদের বাছাইকৃত শিল্পকর্ম নিয়ে আয়োজন করা হয়েছে ছাপচিত্র প্রদর্শনী।

প্রথমেই চোখে পড়ে যোগেন চৌধুরীর শিরোনামহীন কালার এচিং-এ করা কাজটি। উজ্জল হলুদ, ছাইরঙা নীলে আকা ছবিতে পাওয়া যায় চাঁদ, সূর্য, তারার সমান্তরাল উপস্থিতি। খানিকটা ভ্যানগঘের স্ট্যারি নাইটের কথা মনে করিয়ে দেয়।

সমরজিৎ রায় চৌধুরীর পীককস শিরোনামের কাজে রয়েছে লাল ময়ুর-নীল ময়ুর। বৃষ্টির একরকম ছন্দময় উপস্থিতি।

ধীরাজ চৌধুরী ও বীরেন সোমের কাজে পাওয়া যায় সাদৃশ্য। দুজনেই নারী ও পাখি নিয়ে কাজ করেছেন। তবে টেকনিকে রয়েছে ভিন্নতা। একজন করেছেন এচিং মাধ্যমে অন্যজন ড্রাইপয়েন্টে।

ভিন্নধর্মী রুপ দেখা যায় শিল্পী রোকেয়া সুলতানার কাজে। ফেস-১ এ কোলাজ এঁকেছেন মুখ, মুখের উপরিভাগে প্রজাপতি এঁকেছেন।

সুখময় মজুমদারের ত্রিনয়ন বেশ কাছে টানার মতো একটি ছাপচিত্র। সবুজাভ রঙে করা তিনটি চোখ, ড্রইং ধর্মী কাজটিতে রয়েছে জিজ্ঞাসু এক দৃষ্টি। শিমুল সাহার পাঁচটি ছাপচিত্র ছিল পাঁচরঙের। সবুজ, গোলাপী, নীল, বেগুনী ,কমলা রঙের কাজে প্রকৃতির সাথে কুষ্ঠি গণনার ছকও এনেছেন।

প্রদর্শনীতে রয়েছে প্রয়াত কাইয়ুম চৌধুরীর এচিংও। বিমূর্ত রীতিতে আঁকা শুভ সাহা, আলমগীর হক, মাহমুদুল হক, রুজভেল্ট বেনজামিন রোজারিও, ক্যারেনের চিত্রকর্ম।

প্রদর্শনী ১১ জুলাই পর্যন্ত চলবে। গ্যালারি ১৭ জুন পর্যন্ত দুপুর ১২টা থেকে রাত ৮টা, রমজান মাসে দুপুর ১২ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »