শিল্পাঙ্গনে জলের ধারা

jolerdhara2
।ফ্লোরা ঝিলমিল। আমাদের দেশে ছবি আঁকার  ক্ষেত্রে প্রধান মাধ্যম হল জলরং । জল আর রঙ , এ -দুয়ের মিতালীতে যে অসাধারণ চিত্র তৈরি হয় , তা যেন নতুন জীবনের গতি ।
চিত্রকলায় জলরং এমন এক মাধ্যম যাতে খুব সহজে ও দ্রুত কোন রূপের হৃদয়ছোঁয়া চিত্ররূপ উপস্থাপন যায়। ফলে, জলরং মাধ্যমটি নতুন প্রজন্মের শিল্পীদের কাছে জনপ্রিয় করার লক্ষে ‌’জলের ধারা’ সংগঠন থেকে জাতীয় ভাবে কর্মশালার আয়োজন শুরু হয় ২০০৯ সালে । শিল্পী বীরেন সোম, শিল্পী অলকেশ ঘোষ ও শিল্পী সোহাগ পারভেজের নেতৃত্বে এই কর্মশালা যাত্রা শুরু করে । সারা বাংলাদেশ থেকে নবীন-প্রবীন শিল্পীদের সমর্থন ও আগ্রহ দেখে , ‘জলের ধারা’  প্রতিবছর অত্যন্ত সফল ভাবে একটি কর্মশালা, একটি প্রদর্শনী ও একটি আর্ট ক্যাম্প করে আসছে । এরই ধারাবাহিকতায় ‘জলের ধারা’ ও শিল্পাঙ্গন গ্যালারির উদ্যোগে সারা বাংলাদেশ থেকে কর্মশালায় অংশ গ্রহণকারী শিল্পীদের  নির্বাচিত চিত্রকর্ম নিয়ে শিল্পাঙ্গন গ্যালারিতে  শুরু হল  তাদের পঞ্চম কর্মশালার তিন সপ্তাহব্যাপী জলরঙ প্রদর্শনী । প্রদর্শনীতে নবীনদের প্রাধান্য দেয়ার সঙ্গে সঙ্গে প্রবীণ শিল্পীদেরও কিছু অসাধারণ চিত্রকর্ম রয়েছে । সব মিলিয়ে মোট ৫৮টি চিত্রকর্ম স্থান পেয়েছে এবারের প্রদর্শনীতে ।

১৩ জুন ২০১৫ শনিবার শিল্পাঙ্গন গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন করেন সাবেক কূটনীতিক ও শিল্প সংগ্রাহক ইনাম আহমেদ চৌধুরী । জলের ধারা ও শিল্পীদের মধ্য থেকে কথা বলেন শিল্পী বীরেন সোম  ও সোহাগ পারভেজ । সভাপতিত্ব করেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী ।

প্রদর্শনী চলবে ৩রা জুলাই পর্যন্ত । প্রতিদিন উন্মুক্ত থাকবে বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত ।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »