লোকশিল্পের আন্তর্জাতিক উৎসব

কর্ণফুলী ফোক আর্ট ট্রিয়েনাল

folk_art_chitram
।চিত্রম ডেস্ক। বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে লোকশিল্পের আন্তর্জাতিক উৎসব কর্ণফুলী ফোক আর্ট ট্রিয়েনাল। এ ফোক ট্রিয়েনাল যৌথভাবে আয়োজন করছে সন্তরণ এবং গ্যালারি চর্যা। দুই পর্বে আয়োজিত উৎসবের প্রথম পর্ব আগামী ৬ সেপ্টেম্বর উদ্বোধন হবে চট্টগ্রামে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, দক্ষিণ এশিয়ার লোকশিল্প ও ঐতিহ্যগত শিল্প পরস্পর সম্পর্কিত। এখানকার মানুষের জীবনাচরণ, চিন্তা, সামাজিক সম্পর্ক এমনকি ধর্মীয় ও পৌরণিক বিশ্বাসের মধ্য যে পারস্পরিক সাযুজ্য তার একটি বড় কারণ তার লোকশিল্পের ঐতিহ্যগত পরম্পরার ঐক্য। সন্তরণ ও গ্যালারি চর্যা এ অঞ্চলের মানুষের মধ্যে সেই নৃতাত্ত্বিক শৈল্পিক সম্পর্ক উন্মোচণের চেষ্টা করছে । এই চেষ্টাকে সফল করতে বেশ কিছু ধারাবাহিক পদক্ষেপ হাতে নেয়া হয়েছে। আর সবটাই করা হয়েছে এ রাষ্ট্রগুলোর অতি ক্রিয়াশীল বাস্তব প্রেক্ষাপটকে সামনে রেখে।

উৎসবের প্রথম আসরে বাংলাদেশ, ভারত ও নেপালের শিল্পকলা প্রাধান্য পাবে। আন্তর্জাতিক লোকশিল্প ও জনপ্রিয় শিল্পকলার ধারাকে মাথায় রেখেই এই তিন দেশের লোকশিল্পের নানান দিক হাজির করা হবে। সন্তরণ আশা করে প্রতি তিন বছর অন্তর অন্তর আয়োজিত এ ট্রিয়েনাল আমাদের ঐতিহ্য- সংস্কৃতি তুলে ধরার পাশাপাশি নতুন দিশা দিতে সহায়তা করবে। সেই সঙ্গে সৃষ্টি করবে নব জাগরণ। এ জাগরণ জনমানুষের শিল্পকে রক্ষা করবে এবং একই সাথে তাদের যুক্ত করবে সমকালীন শিল্পকলার নানান দিকের সঙ্গে।

কর্ণফুলী আর্ট ট্রয়েনাল সন্তরণের উদ্যোগ শিকড় -এর অংশ। গণমানুষের শিল্পকলার প্রসার ঘটাতে এটি একটি স্থায়ী উদ্যোগ। লোকজ এবং ঐতিহ্যগত শিল্পকে সাধারণ মানুষের কাছাকাছি নেয়া এবং এ শিল্পকে সংরক্ষণ করা শিকড় প্রকল্পের উদ্দশ্য। শিকড়ের অংশ হিসেবে এরই মধ্যে বাংলাদেশের সিনেমা ব্যানার পেইন্টিং, নেপালের মিথিলা আর্ট ,ভারতের পটচিত্রের কর্মশালা ও প্রদর্শনী আয়োজিত হয়েছে।

এবার ফোক আর্ট ট্রিয়েনালে বাংলাদেশের সিনেমা ব্যানার পেইন্টিং, চট্টগ্রামের রিকশাচিত্র, চট্টগ্রামের ঐতিহ্যবাহী আলপনা; নেপালের থানকা, মিথিলা আর্ট এবং ভারতের পটচিত্র ও মধুবনি পেইন্টিং প্রদর্শিত হবে। ১ম কর্ণফুলি আর্ট ট্রিয়েনাল চট্টগ্রাম ও ঢাকা দুই পর্বে অনুষ্ঠিত হবে। উৎসব চলাকালীন সময় প্রদর্শনীর পাশাপাশি কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামে  ১ম কর্ণফুলি ফোক ট্রিয়েনাল-২০১৫ এর প্রদর্শনী উদ্বোধন ৬ সেপ্টেম্বর বিকাল ৫টায়। চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটে শিল্পী রশিদ চৌধুরী আর্ট গ্যালারীতে এই প্রদর্শনী চলবে থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত, দুপুর ১২টা থেকে রাত ৮টা।

৭ সেপ্টেম্বর বিকাল ৫টায় চিটাগাং আর্টস কমপ্লেক্স বিস্তার-এ অনুষ্ঠিতব্য সেমিনারে চট্টগ্রামের আলপণা শিল্প শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন সঞ্জয় চক্রবর্তী। লোকজ শিল্প এবং ঐতিহ্যগত শিল্পের বর্তমান অবস্থা ও প্রেক্ষাপট শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন গবেষক শাওন আকন্দ। সমকালীন শিল্প এবং আইডিয়ায় লোকজ শিল্প শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন ডেপার্টের সম্পাদক মুস্তফা জামান।

কর্ণফুলি ফোক ট্রিয়েনাল ২০১৫ এর ঢাকা পর্ব উদ্বোধন হবে ১৩ সেপ্টেম্বর বিকেল ৫টায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায়। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। ১৪ সেপ্টেম্বর বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের লেকচার থিয়েটারে অনুষ্ঠিতব্য সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন সঞ্জয় চক্রবর্তী, শাওন আকন্দ ও মুস্তফা জামান।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »