নাট্যমঞ্চে ভারতের ভূতনাথ

Natok - Vut Nath

।চিত্রম প্রতিবেদন। মঞ্চে চারটি টেবিল। তার চারপাশে ছড়ানো চেয়ার। নাটকের শুরুতেই আবছা আলোয় এই দৃশ্য দেখা গেল। ধীরে আলো নিভে গেল একেবারে। মৃদু বাদ্যযন্ত্র আওয়াজ। টেবিলের সামনে এসে দাঁড়ালেন ভূতনাথ। টিলেঢালা পোশাক। হঠাৎ হলুদ আলো আছড়ে পড়ল তাঁর মাথার ওপর। কম চুল। আলোয় চকচক করছে মাথা। বিড়বিড় করে কী যেন বলছেন আর পেটের সামনের শূন্যে দু’হাতের দশ আঙুল দিয়ে আনমনে টাইপ করে চলেছেন।

আলো নিভে গেল আবার। বাদ্যযন্ত্রের ঝংকার বাড়ছে। সেইসাথে চলছে নানা রঙের আলোর খেলা। সেই আলোয় স্পষ্ট দেখা যাচ্ছে ফাইলের স্তূপে ভরা বহু পুরোনো অফিসকক্ষ। মঞ্চ আলোকিত হলো। প্রথমে কেয়ারকেটার এলেন, পরপরই বড়বাবু। ক্যালেন্ডারে একটি দিন কলম দিয়ে কেটে দিয়ে বড়বাবু বসলেন চেয়ারে। মুখে বিরক্তির ছাপ। বললেন, ‘৩৫ বছর ধরে এই ঘানি টেনে চলেছি!’
গত ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হওয়া ‘ভূতনাথ’-এর প্রথম দৃশ্য এটি। এটি ভারতের পশ্চিমবঙ্গের নাট্যদল সংস্তব-এর প্রযোজনা। আমেরিকান লেখক হারম্যার মেলভিলের বিখ্যাত ছোটগল্প ‘বার্টলিবয়, দ্য সারিভেনার’ অবলম্বনে নাটকটি রচনা করেছেন মোহিত চট্টোপাধ্যায় এবং নির্দেশনা দিয়েছেন দ্বিজেন বন্দ্যোপাধ্যায়। নাটকে ভূতনাথ একজন টাইপিস্ট। টাইপের কাজ করতে করতে তিনি যেকোনো অবস্থায় মনের অজান্তেই দশ আঙুলে টাইপ করার ভঙ্গি করতে থাকেন। ভুলে যান নিজের বাস্তবতা।

পুুঁজিবাদী অর্থনীতিতে গড়ে ওঠা চাকরির কালচার নিয়েই এ গল্পের কাহিনী। এখানে মানুষ কাজের মধ্যে এতটাই ডুবে থাকেন যে এর মধ্যে নিজের জীবনের জন্য সে অর্থে আর কিছুই বাকি থাকে না। একই ধরনের কাজ করতে করতে মানুষ অনেকটা যন্ত্রে পরিণত হয়েছে। এই কাজের বিনিময়ে মাস শেষে পাওয়া যায় কিছু টাকা। কিন্তু সত্যিকার অর্থে এই অবস্থাটি আরেক ধরনের দাসপ্রথার জন্ম দিয়েছে। তবে এই দাসেরা সেইভাবে প্রতিবাদ করে না। আর নিজেদের আত্মার যে ক্ষয় হয়ে চলেছে সে ব্যাপারেও তারা সচেতন নয়। এমনই বেদনাতুর বাস্তবতা নিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনী।

নাটকের কেন্দ্রীয় ভূতনাথ চরিত্রে অভিনয় করেছেন পার্থসারথি চন্দ্র। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দ্বিজেন বন্দ্যোপাধ্যায়, পার্থ সেনগুপ্ত, সুব্রত মজুমদার, সুনীল মুখার্জি, শেখর চক্রবর্তী, পিনাকী মুখোপাধ্যায়। মঞ্চসজ্জায় ছিলেন মদন টিংকু।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »