ফেরদৌসী মজুমদারের একক অভিনয়ে ‘কোকিলারা’

Kokilara.1

।চিত্রম প্রতিবেদন। মঞ্চে থাকবেন ফেরদৌসী মজুমদার, অনবদ্য অভিনয় প্রদর্শন করবেন নাটকে। আর তাই নাট্য সমঝদার দর্শক যেন উপচে পড়ছে শিল্পকলা একাডেমিতে।

নয়দিন ব্যাপী গঙ্গা-যমুনা উৎসবের ৭ম দিনে গত ১০ সেপ্টেম্বর মঞ্চস্থ হয় অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদারের একক অভিনয়ের নাটক ‘কোকিলারা’। থিয়েটার, বেইলি রোড প্রযোজিত এই নাটকটির রচনা ও নির্দেশনা নাট্যকার আব্দুল্লাহ আল মামুনের। তবে এর নব রূপায়ণ করেছেন সুদীপ চক্রবর্তী।

‘কোকিলারা’ নাটকটি নারীর সংগ্রামপূর্ণ জীবন ও তাঁর প্রতি পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থার নিপীড়নের সত্যরূপ। পৃথিবীতে নারী ও পুরুষের অবদান সমান হলেও সভ্যতার শীর্ষপর্যায়ে এসেও প্রতিনিয়তই নারীকে কোথাও না কোথাও নিগৃহীত হতে হচ্ছে। ঘরে-বাইরে কোথাও যেন নারীর ঠাঁই নেই।

নারীকে পদানত করে রাখার হীন অভিলাষ প্রত্যেক দেশেই আছে। একেক দেশে একেক প্রক্রিয়ায় ঘটছে তার বহিঃপ্রকাশ। আমাদের এ ভূখণ্ডে নারীত্বের অবমাননা ঘটানোর সবচাইতে পুরুষ-প্রিয় এবং ফলপ্রসু প্রক্রিয়া হচ্ছে কুশিক্ষাজনিত বর্বরতা ও কুসংস্কার। আর এর সাথে যুক্ত হয়েছে ধর্মের ন্যক্কারজনক অপব্যবহার। ধর্মের নামে নারী নিগৃহীত হয়েছে এর আগেও, আর এখন আরও নতুন নতুন কৌশলে তার বিস্তার ঘটাচ্ছে পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা।

তাহলে কি এর কোনো অবসান নেই? আছে। পুরুষতন্ত্রে হানবেন নারীরাই। যাঁরা আঘাত হানবেন তাঁদেরকে এ নাটকে নারী নয়, সম্বোধন করা হয়েছে ‘কোকিলা’। নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।

শিল্পকলা একডেমির পরীক্ষণ মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হয়।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »