কক্সবাজারে দ্বিবার্ষিক শিল্পকলা প্রদর্শনী

coxbazar_biennale_chitram
।রিজওয়ানা রিয়া। সম্প্রতি কক্সবাজারে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক দ্বিবার্ষিক শিল্পকলা প্রদর্শনী ২০১৫। এতে অংশ গ্রহন করেছেন দেশ বিদেশের ৫৪ জন শিল্পী।

কিউরেটর আমিরুল রাজিব এবং সহ আয়োজক অরন্য শর্মা এবং সব্যসাচি মিস্ত্রি কক্সবাজার ইনস্টিটিউট অ্যান্ড পাবলিক লাইব্রেরীতে ১০ সেপ্টেম্বর বিকেল এই প্রদর্শনীটির উদ্বোধন করেন।
এতে শিল্পী মুস্তফা জামান, রাজীব দত্ত, বিপাশা হায়াত, আফসানা শারমিন ঝুমা, অসীম হালদার, হেলং সি, কায়সার আহমেদ, সুমিত মাহবুব, সাইদ সুমন, নির্ভর সিং রাই প্রধান প্রধান প্রজেক্টগুলো উপস্থাপন করছেন।

এছাড়াও শিমুল সাহা, জুয়েল এ রব, অসিত মিত্র, জাহাঙ্গীর আলম, মলয় বালা, গোপাল সাহা, জুবলী দেওয়ান ও সুচয়ন পাল এর যৌথ প্রযোজনার শিল্পকর্মগুলো দর্শকদের মনোযোগ কাড়ে। রাজীব দত্তের একক প্রদশর্নীতে তিনি পুরোনো ছবি ও পেইন্টিং সংগ্রহ করে সেগুলোকে পুননির্মাণ করে নতুন অর্থ তৈরী করেন। তার ‘আহ্ সুন্দর বন’ প্রজোক্টটি সুন্দরবনের পরিবেশগত ঝুঁকি নিয়ে তৈরি দশটি সিরিজের একটি কাজ।

শিল্পী কায়সার আহমেদের আলোকচিত্র সিরিজ ছিলো আর্ট অব দ্যা ব্লু। সুমিত মাহবুব তার প্রজেক্ট সিরিজে বিভিন্ন জাতি, ধর্ম ও ঐতিহ্যের বহুমাত্রিকতা তুলে ধরেছেন। শিমুল সাহা নিউপেরিমেন্টাল নিউ মিডিয়ায় তার উই অল আর ডাষ্ট অব দ্য এয়ার শিল্পকর্মটি উপস্থাপন করেন। অসীম হালদারের ‘একজিস্টেন্স অব আইডেন্টিটি’ মাইনর কমিউনিটিকে নিয়ে করা একটি পারফরমেন্স। এছাড়া জয়দেব রোয়াজার পারফরমেন্স এবং জুয়েল এ রব এর পারফরমেন্স সকলের মনোযোগ কাড়ে।

শিল্পকলা উৎসবের এ চারদিনে আরও ছিলো, একক প্রদর্শনী, ফটো মন্তাজ, প্রাচ্যকলার উপস্থাপনায় পেইন্টিং ড্রয়িং, পেপার কোলাজ, ক্যালিগ্রাফি, ছাপচিত্র, স্থাপনা শিল্প, পারফরমেন্স, শিশুদের চিত্রকলা প্রদর্শনী সংগীত ও ফায়ার স্পিনিং, চলচ্চিত্র প্রদর্শনী ও কক্সবাজারের বিভিন্ন গ্যালারির পরিবেশনা।

কোরিয়ান দুই শিল্পী অরিগ্যামির একটি কর্মশালা এবং জলপরী পাপেট স্টুডিও পুতুলনাচের আরেকটি কর্মশালা পরিচালনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠান এ বক্তব্য রাখেন অধ্যাপক সলিমুল্লাহ খান, শিল্পী দিলারা বেগম জলি, তৈয়বা বেগম লিপি এবং কক্সবাজারের এডিসি (শিক্ষা) এস এম হাবিবুর রাহমান হাকিম। চারদিন ব্যাপি এ আয়োজনে আরো দুটি পৃথক বিষয় নিয়ে পাভেল পার্থ ও সৈয়দ নিজার আলম বক্তৃতা প্রদান করেন।
গত ১৩ সেপ্টেম্বর শিল্পকলার এই দ্বিবার্ষিক আয়োজন শেষ হয়।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »