ইউডা চারুকলার ১৪ বছরে পদার্পন

uda_chitram

।চিত্রম প্রতিবেদন। আজ ১৭ সেপ্টেম্বর ১৪ বছরে পদার্পন করলো ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) চারুকলা অনুষদ। এ উপলক্ষে নতুন প্রজন্মের পাঁচ শতাধিক শিল্পীর শিল্পকর্ম নিয়ে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় গত ১১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে বিশেষ প্রদর্শনী।

প্রদর্শনীর শিল্পীরা সবাই ইউডা চারুকলা বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থী। তেলরং, জলরং, অ্যাক্রিলিক, পেনসিলসহ বিভিন্ন মাধ্যমে আঁকা শিল্পকর্মে মনোরম প্রাকৃতিক দৃশ্য, গ্রাম থেকে শহর, ভাঙা নৌকা থেকে জাহাজ, কারো শিল্পকর্মে খেটে খাওয়া দিনমজুর, পাহাড়ি কিশোরীর চঞ্চলতা, কারো শিল্পকর্মে উঠে এসেছে গ্রামের সহজ-সরল রাখাল বালকের জীবনেও প্রযুক্তির যান্ত্রিকতা, রাষ্ট্র ও রাজনীতির ভালো-মন্দ বিভিন্ন দিক, এককথায় মূর্ত-বিমূর্ত রেখায় রংতুলির আঁচরে মানবজাতির যাপিত জীবনের নানা অনুষঙ্গই ফুটে তুলেছেন একেকজন শিল্পী একেক ভঙ্গিমায় তাঁদের শিল্পকর্মে।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, কবি ও স্থপতি রবিউল হুসাইন, কালের কণ্ঠ সম্পাদক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আফজাল হোসেন, অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায়, জাপানি শিল্পী মাসাও সেকিয়া প্রমুখ।

ইউডার প্রতিষ্ঠাতা মুজিব খানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউডা চারুকলা বিভাগের চেয়ারম্যান শাহজাহান আহমেদ বিকাশ। ধন্যবাদ জ্ঞাপন করেন কলা অনুষদের ডিন অধ্যাপক এম মোস্তাফিজুর রহমান।

তরুণ শিল্পীদের প্রশংসা করে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘যারা ছবি আঁকেন, কবিতা লেখেন, তাদের আমি ঈর্ষা করি। কেননা সৃজনশীল এসব কাজ ভালো লাগলেও তা আমি পারি না। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, শিল্পীরাই জাতিকে স্বপ্ন দেখান। তাদের স্বপ্ন, তাদের সৃজনশীল চিন্তাচেতনা আমাদের এগিয়ে নিয়ে যায়।’

প্রদর্শনীতে তরুণ ও নবীন শিল্পীদের অধিকাংশ কাজ নিরীক্ষাধর্মী। তাতে উঠে এসেছে চলমান সমাজ বাস্তবতার নানা গল্প।

প্রদর্শনীটি চলবে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত, প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »