চিত্রশিল্পী মিথুনের ‘আত্মবিভাজনের খেলা’

mithun_chitram

।সাংস্কৃতিক প্রতিবেদক।গ্যালারি টোয়েন্টি ওয়ানে শুরু হলো মার্কিন প্রবাসী শিল্পী মিথুন আহমেদের ‘আত্মবিভাজনের খেলা’ শীর্ষক দুই-সপ্তাহব্যাপী একক প্রদর্শনী ও পারফরমেন্স আর্টের বর্ণিল আয়োজন।

রবিবার সন্ধ্যা ৬টায় গ্যালারি টোয়েন্টি ওয়ানে যৌথভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান এবং কবি ও স্থপতি রবিউল হুসাইন।

মিথুন আহমেদ মার্কিন অভিবাসী একজন বাঙালি শিল্পী। শিল্পের একাধিক শাখাতে রয়েছে তার ব্যাপক আগ্রহ। প্রায়োগিক কলা ও চারুবিদ্যায় কৌতুহল তার বরাবরই প্রবল। বিধিবদ্ধতা আর পরম্পরা অনুসরণের চেয়ে অনানুষ্ঠানিক পাঠ ও অবলোকনে ঋদ্ধতা অর্জনই তার কাছে আপন ও শ্রেয়। তাই জীবনের উৎসমূল থেকে প্রাপ্ত জ্ঞানই তার অনুশীলনের আঁকড়। এই অভিজ্ঞানই আজ পারফরমিং র্আট ও ভিস্যুয়াল আর্ট ফর্ম বিনির্মাণে তার প্রধান সহায়ক।

মিথুন নটরডেম থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে নব্বই দশকের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করনে। এরপর দুই দশক বসবাস করছেন নিউ ইয়র্কে।

আশির দশকের স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলন, নব্বইয়ের গণঅভ্যুত্থান কিংবা যুদ্ধাপরাধীর বিচারে জাহানারা ইমামের গড়ে তোলা সামাজিক গণসচেতনতা, এ সবকিছুতেই তিনি তখন থেকেই সক্রিয় একজন সাংস্কৃতিক সংগ্রামী।

শিল্পে আবৃত্তিকে স্বাতন্ত্রিক মাধ্যম হিসেবে পরিচিত করে গড়ে তুলবার সাংগঠনিক আন্দোলনেও তিনি অনবদ্য ভূমিকা পালনকারীদের একজন।

গ্যালারি টোয়েন্টি ওয়ানের আয়োজনে আর্টকনের সার্বিক সহযোগিতায় এই প্রদর্শনী চলবে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীস্থল সকলের জন্য উন্মুক্ত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালন করেন খ্যাতিমান অভিনেতা আফজাল হোসেন। প্রদর্শনীটি কিউরেটিং করেছেন শিল্পী তরুণ ঘোষ।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »