শিল্পকলায় চলছে আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যোৎসব

mrittikalogno_chitram

।সাংস্কৃতিক প্রতিবেদক। রূপবৈচিত্র্যময় এ পৃথিবীতে নানা জনগোষ্ঠীর বসবাস। বৃহৎ জাতিগোষ্ঠী থেকে শুরু করে ক্ষুদ্র জাতিগোষ্ঠী সবারই রয়েছে নিজস্ব সংস্কৃতি। পারস্পারিক সম্প্রীতি সৌহার্দ্য এবং সহনশীল বিশ্ব নির্মানে সংস্কৃতি বিনিময় অপরিহার্য। আর সাংস্কৃতিক বিনিময়ের একটি জোরালো ক্ষেত্র হচ্ছে নাটক। এমনই নিজস্ব সংস্কৃতির আবহে তৈরি নাটক নিয়ে গত ১৯ নভেম্বর থেকে চলছে প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যোৎসব।

সম্প্রীতি নাট্যোৎসব পর্ষদ আয়োজিত প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই উৎসবে বাংলাদেশের ৭টি এবং ভারতের উত্তর পূর্বাঞ্চলের মৃত্তিকালগ্ন জাতি গোষ্ঠির ৯টি নাট্যদল অংশ নিচ্ছে। এ দুই দেশের ১৬টি নাট্যদলের প্রযোজনা নিয়ে রাজধানীর শিল্পকলা একাডেমিতে চলমান এই আয়োজনটি জাতীয় নাট্যশালার মূল হল, পরীক্ষণ থিয়েটার হল ও নন্দনমঞ্চে একযোগে এই উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

১৯ নভেম্বর বিকেল ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে এই নাট্যোৎসবের উদ্বোধন হয়। ৮ দিনব্যাপী এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উৎসবের উদ্বোধন ঘোষণা করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ ছাড়াও এ আয়োজনে বিশেষ অতিথি ছিলেন ঢাকাস্থ ভারতের রাষ্ট্রদূত পংকজ শরণ।

৮ দিনব্যাপী এই নাট্যোৎসবে বাংলাদেশ ও ভারতের ১৬টি বৈচিত্রময় নাট্যক্রিয়ার প্রদর্শন করবে বিভিন্ন নাট্যদল। বাংলাদেশের চাকমা, মণিপুরি, ত্রিপুরা, সাঁওতাল, গারো, মারমা, ওঁরাও এবং ভারতের অসমিয়া, খাসী, বড়ো, মণিপুরি, ত্রিপুরা, মিজো, ঝাড়খ- ও ছৌ মৃত্তিকালগ্ন গোষ্ঠীর নাট্যদলসমূহ তাদের প্রশংসিত নাটক মঞ্চস্থ করছে এই নাট্যোৎসবে।

প্রতিদিন বিকেল ৪টায় একাডেমির নন্দনমঞ্চে অনুষ্ঠিত হচ্ছে আমন্ত্রিত দেশি-বিদেশি নাট্যদলসমূহের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা। এ পরিবেশনা সব দর্শকের জন্য উন্মুক্ত।

প্রতিদিন সন্ধ্যে ৬টায় পরীক্ষণ থিয়েটার হলে বাংলাদেশের মৃত্তিকালগ্ন সম্প্রদায়ের পরিবেশনায় নাটক এবং সন্ধ্যা সোয়া ৭টায় জাতীয় নাট্যশালার মূল হলে প্রদর্শিত হচ্ছে ভারতীয় নাট্যদলসমূহের নাটক।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »