চিত্রক ও অ্যাথেনায় চলছে মিনিয়েচার প্রদর্শনী

5tone_chitram

।চিত্রম প্রতিবেদক। শিল্পরসিকের চোখ বড় ক্যানভাস দেখে অভ্যস্ত। ছবি আঁকা থেকে শুরু করে, ভাস্কর্য নির্মাণ কিংবা ‘ইনস্টলেশন’-এর জন্যও বড় জায়গা নিয়ে কাজ করতে ভালোবাসেন বেশিরভাগ শিল্পী। এরপরও ব্যতিক্রম রয়ে যায়। অনেকে ছোট্ট পরিসরেও তুলে ধরেন বৃহৎ ভাবনা। অনেকে ভালোবাসেন ‘মিনিয়েচার আর্ট’-এর মতো একটু ভিন্ন ঘরানার শিল্পচর্চা।

এমন সব বিচিত্র শিল্পকর্ম নিয়ে গ্যালারি চিত্রক ও গ্যালারি অ্যাথেনাতে চলছে ২৭টি দেশের ৩২৫ জন শিল্পীর আট শতাধিক শিল্পকর্ম নিয়ে ৫ম টোন আন্তর্জাতিক মিনিয়েচার শিল্পকলা প্রদর্শনী।

গত ১৩ নভেম্বর বিকেল ৫টায় গ্যালারি চিত্রকে পঞ্চম টোন আন্তর্জাতিক মিনিয়েচার শিল্পকলা প্রদর্শনী ও প্রতিযোগিতার প্রথম পর্বের উদ্বোধন হয়।

গ্যালারি চিত্রকে প্রদর্শনীটি শিল্পগুরু শিল্পাচার্য জয়নুল আবেদিনকে উৎসর্গ করে যৌথভাবে উদ্বোধন করেন টোনের প্রেসিডেন্ট চিত্রশিল্পী ও চলচ্চিত্র নির্মাতা খালিদ মাহমুদ মিঠু, বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, অ্যাথেনা গ্যালারির কর্ণধার নিলু মোরশেদ, টোনের সাধারণ সম্পাদক শিল্পী মুনিরুজ্জামান এবং বিচারকমণ্ডলীর সভাপতি বিশিষ্ট শিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব মুস্তফা মনোয়ার।

গত ১৪ নভেম্বর বিকেল ৫টায় গ্যালারি অ্যাথেনাতে দ্বিতীয় পর্বের প্রদর্শনীটি যৌথভাবে উদ্বোধন করেন খ্যাতিমান সাহিত্যিক ও প্রখ্যাত চলচ্চিত্রকার আমজাদ হোসেন, বিচারকমণ্ডলীর সদস্য বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী, সেলটেকের ব্যবস্থাপনা পরিচালক ড. তৌফিক এম সিরাজ এবং টোন সোসাইটির সভাপতি খালিদ মাহমুদ মিঠু।

এক লাখ টাকার গ্রান্ড পুরস্কার বিজয়ী হয়েছেন মোহাম্মদ রবিন, শ্রেষ্ঠ তৈলচিত্র যুক্তরাষ্ট্রের রেইমন্ড চাভুর, শ্রেষ্ঠ জলরং মো. আলাউদ্দিন, শ্রেষ্ঠ প্রিন্ট মেকিং কামরুজ্জামান, শ্রেষ্ঠ ভাস্কর্য ইসতিয়াক আকন সাকিব, শ্রেষ্ঠ ফিগারেটিভ আরাফাত করিম, শ্রেষ্ঠ পোট্রেট জয়ন্ত সরকার, শ্রেষ্ঠ ল্যান্ডস্কেপ সাবা সুমাইয়া এবং টোন চিত্রক ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড পেয়েছেন মো. রাশেদ আলম।

শ্রেষ্ঠ সার্ক কান্ট্রি পুরস্কার পেয়েছেন ভারতের শর্মিলা আরাভিন্ড। এ ছাড়া শ্রেষ্ঠ ফরেন আর্টিস্ট এবং দুটি টোন অ্যাথেনা ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড এবং ছয়জন বিশেষ শিল্পীকে টোন গ্লে অ্যাওয়ার্ড দেওয়া হয়।

টোন সোসাইটির সভাপতি খালিদ মাহমুদ মিঠু বলেন, ‘জয়নুল আবেদিন দরিদ্র পরিবারের সন্তান ছিলেন। মায়ের সোনার হার বিক্রি করে কলকাতায় পড়তে গিয়েছিলেন। সেই দরিদ্র পরিবারের ছেলেটি বাংলাদেশের চারুকলার ভুবনটি পালটে দিলেন, শিক্ষা, রুচি, দেশপ্রেম সবকিছুই শেখালেন আমাদের। তাই তার একজন অনুসারী হিসেবে প্রদর্শনীটি গুরুকে উৎসর্গ করলাম আমরা।’

রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, ‘মিঠুর সঙ্গে আমার জীবনের প্রথম প্যাকেজ গানের শুটিং, তার চলচ্চিত্রে আমার প্রথম চলচ্চিত্রে গান গাওয়া, প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাওয়া এবং এবার প্রথম কোনো আন্তর্জাতিক মিনিয়েচার শিল্পকলা প্রদর্শনীর অতিথি হিসেবে আসা। টোন আর্ট সোসাইটির জয় আমাদের সবার জয়।’

শিল্পী মুস্তফা মনোয়ার বলেন, ‘খুব নিখুঁতভাবে টোন আর্ট সোসাইটি মিনিয়েচার শিল্পকলা প্রদর্শনীর আয়োজন করেছে। যেমন তার পুরস্কারের মান, সার্টিফিকেট, ডিসপ্লে, ক্যাটালগ সবই আন্তর্জাতিক মানসম্পন্ন।’

প্রদর্শনীতে অংশগ্রহণকারী দেশসমূহ হচ্ছে : ফিনল্যান্ড, ইন্দোনেশিয়া, পোল্যান্ড, ইন্ডিয়া, স্পেন, নেপাল, নেদারল্যান্ড, কাতার, আমেরিকা, মায়ানমার, ইংল্যান্ড, কানাডা, সাইপ্রাস, সার্বিয়া, ইতালি, সাউথ আফ্রিকা, লেবানন, সিঙ্গাপুর, চায়না, হংকং, আয়ারল্যান্ড, স্লোভাকিয়া, আর্মেনিয়া, ডেনমার্ক, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

গ্যালারি চিত্রকে প্রদর্শনী চলবে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা এবং অ্যাথেনা গ্যালারিতে প্রদর্শনী চলবে ২৮ নভেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

প্রসঙ্গত, আমাদের এই অঞ্চলের ইতিহাসের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছে মিনিয়েচার আর্ট। সেই পাল যুগ থেকে শুরু করে মুঘল সম্রাট আকবরের আমল পর্যন্ত এই শিল্পের ব্যাপক চর্চা হয়েছে। তবে বর্তমানে শিল্পকলার এ মাধ্যমটির তেমন একটা চর্চা হচ্ছে না।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »