মৃত্যু পেরিয়ে হাসে মৃত্যুঞ্জয়

bivaas_chitram

শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে বিভাস আবৃত্তি চর্চা কেন্দ্রের অনুষ্ঠানে আবৃত্তি করছেন শিল্পীরা

।চিত্রম প্রতিবেদন। কবিতার দীপ্ত ও প্রতিবাদী শব্দই বিবেককে জাগ্রত করে। সহিংসতা রোধের সাহস জোগায়। বিজয়ের মাসের শেষ প্রহরে আবৃত্তির উচ্চারণে অসুর দূর করেছিলেন বাচিক শিল্পীরা। কবিতার শুভ্র অথচ তীক্ষ্ন তীর গেঁথে দিয়েছিলেন শ্রোতার মর্মে।

৩১ ডিসেম্বর চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে বিভাস আবৃত্তি চর্চা কেন্দ্র আয়োজন করে এ আবৃত্তি সন্ধ্যার। ‘মৃত্যু পেরিয়ে হাসে মৃত্যুঞ্জয়’ শীর্ষক এ আবৃত্তি আয়োজন হলো দ্বিতীয়বারের মতো।

আবৃত্তি পরিবেশনের আগে আলোচনাপর্বে মুক্তিযোদ্ধা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ অনুষদের সাবেক ডিন গাজী সালেহউদ্দিন বলেন, ‘দেশ স্বাধীন হওয়ার পর কিছু অসাধু মহল মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার চেষ্টা করেছিল। কিন্তু বর্তমানে যুদ্ধাপরাধীদের রায় কার্যকর হওয়ায় সঠিক ইতিহাস জানার পাশাপাশি দেশ ও জাতি কলঙ্কমুক্ত হচ্ছে। আর এই কার্যক্রম অব্যাহত রাখতে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষ ও সংগঠনকে বর্তমানের যুদ্ধ অব্যাহত রাখতে হবে।’

বিভাস আবৃত্তি চর্চা কেন্দ্রের সভাপতি আবু সাঈদ মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে আলোচনাপর্বে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ছড়াকার রাশেদ রউফ।

একক আবৃত্তি পরিবেশনা করেন বিভাসের সদস্য মুরাদ খান, গৌরি নন্দিতা, নারজুমা শিরিন, সাজন ভৌমিক, রাকিব হাসান অনিক, পূজা দাশ, সাইফুল ইমন, রাকিবুল হাসান, মেহেদী হাসান বাবু ও তৃষ্ণা দেব। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে বিভাস আবৃত্তি চর্চা কেন্দ্র, আমন্ত্রিত সংগঠন প্রমা আবৃত্তি সংগঠন, নির্মাণ আবৃত্তি অঙ্গন, চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্র, সুচয়ন ললিতকলা কেন্দ্র ও কণ্ঠনীড় বাচিক শিল্প চর্চা কেন্দ্র।

এ ছাড়াও স্বরনন্দন প্রমিত বাংলা চর্চা কেন্দ্র থেকে বীরগাথা পড়ে শোনান সামান্তা ঘোষ, হৃদিতা চক্রবর্তী ও কৌড়ী সেনগুপ্তা। পুরো আয়োজনটি তত্ত্বাবধান করেন সাইফ টুটুল, ফেরদৌসি কান্তা, শতাব্দী শুকুল, প্রিয়াঙ্কা দাশগুপ্তা, মো. মিরাজ, আসিফুর রহমান ইষান, মো. রাকিব ও আবরার কাব্য।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »