জহির রায়হান স্মরণে ৩ দিনের কর্মশালা

johir-rayhan_chitram
।চিত্রম প্রতিবেদক। বাংলাদেশের সবচেয়ে গুণী ও সৃজনশীল চলচ্চিত্রকার হিসেবে জহির রায়হানের অবস্থান নিঃসন্দেহে সকল বিতর্কের ঊর্ধ্বে। ১৯৬০ থেকে ১৯৭১ পর্যন্ত চলচ্চিত্রে তার নিজস্বতার স্বাক্ষর উৎকীর্ণ করার জন্য মাত্র ১১ বছর সময় পেয়েছিলেন। চলচ্চিত্র পরিচালনা কিংবা প্রযোজনা ছাড়াও তিনি উপন্যাস ও ছোটগল্প লিখেছেন; অংশগ্রহণ করেছেন রাজনৈতিক ক্ষেত্রে সরাসরি প্রতিবাদী ভূমিকায়।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে তিনি ক্যামেরা হাতে চলচ্চিত্রকারদের নেতৃত্ব দিয়েছেন। তার কিছু চলচ্চিত্র নান্দনিকতার শিখর স্পর্শ করতে সক্ষম হয়েছে। ‘স্টপ জেনোসাইড’, ‘কাঁচের দেয়াল’, ‘জীবন থেকে নেয়া’- চলচ্চিত্রগুলো বাংলাদেশে চলচ্চিত্র নির্মানকলার ক্ষেত্রে মাইলফলক হয়ে রয়েছে। সদ্যস্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ৩০ জানুয়ারি ঢাকার মিরপুরে বাংলাদেশের চলচ্চিত্রের অভিভাবক জহির রায়হান নিখোঁজ বা নিহত হন। ৩০ জানুয়ারি জহির রায়হানের অন্তর্ধান বা নিহত হওয়ার ৪৪তম বছরকে স্মরণে রেখে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি মুক্তিযোদ্ধা, চলচ্চিত্রকার ও সাহিত্যিক জহির রায়হান ও তার চলচ্চিত্র বিষয়ক তিন দিনব্যাপী কর্মশালার আয়োজন করেছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় কর্মশালাটি অনুষ্ঠিত হবে ২৯, ৩০ ও ৩১ জানুয়ারি। কর্মশালায় তিন দিনে তিনটি শিরোনামে ৫ জন চলচ্চিত্রকার, গবেষক ও লেখক জহির রায়হানের নির্মিত চলচ্চিত্র, সাহিত্য ও তার জীবনকে বিশ্লেষণ করবেন, যা জহির রায়হানের সামগ্রিকতাকে অনুভব ও উপলব্ধিতে কার্যকর ভূমিকা রাখবে।

কর্মশালায় প্রথম দিনের বিষয়ের শিরোনাম ‘জহির রায়হানের চলচ্চিত্র : আত্মপরিচিতির রাজনীতি’ আলোচনা করবেন চলচ্চিত্র গবেষক ও শিক্ষক অধ্যাপক ড. জাকির হোসেন রাজু। দ্বিতীয় দিনের বিষয়ের শিরোনাম ‘জহির রায়হান : চলচ্চিত্র, বুদ্ধিজীবিতা ও জাতীয় মুক্তি সংগ্রাম’ আলোচনা করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক জাঈদ আজিজ।

কর্মশালার শেষদিনের শিরোনাম ‘জহির রায়হান : যেমন দেখেছি, যেমন পেয়েছি’। এইদিনের আলোচনায় থাকবে জহির রায়হানের সাথে কাজের প্রত্যক্ষ অনুভব ও অনুভূতি বিনিময় এবং গবেষকের দৃষ্টিতে জহির রায়হানের অনুসন্ধান। আলোচনায় অংশগ্রহণ করবেন অগ্রজ চলচ্চিত্রকার সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্রকার সি.বি জামান এবং চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ।

কর্মশালাটির পরিকল্পনা ও সমন্বয় করছেন বেলায়াত হোসেন মামুন। কর্মশালায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করা যাবে ২৮ জানুয়ারি পর্যন্ত। নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে কক্ষ নং ৭০১, জাতীয় নাট্যশালা, বাংলাদেশ শিল্পকলা একাডেমি। মুঠোফোনে ০১৯৭১ ১০১১০৬, ০১৯৭১ ৭৮৪৭০৬, ০১৬৭ ৫৬৪২৭৭৭।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »