আলিয়ঁস ফ্রঁসেজে বিমানেশের ‘নিসর্গ সুন্দরী’

biman_chitram।চিত্রম প্রতিবেদক। শিল্পী বিমানেশ বিশ্বাস জলরঙে আঁকেন গ্রাম, নদীতীর, খাল-বিল, শ্বাসমূলের সুন্দরবন। ছোটবেলায় তিনি শিল্পী এসএম সুলতানকে কাছে পেয়েছিলেন। সমৃদ্ধ ও শক্তিশালী সুলতানের কাছ থেকেই তিনি পথচলার শক্তি পেয়েছেন।

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চলছে এই শিল্পীর একক চিত্রপ্রদর্শনী। প্রদর্শনীর শিরোনাম ‘নিসর্গ সুন্দরী’।

জলরং ও অ্যাক্রিলিকে শিল্পী বিমানেশ প্রকৃতির অসীম সৌন্দর্য আঁকেন, যা দর্শককে ভালোবাসতে শেখায় বাংলাকে। দর্শককে সরল, সজীব এই ছবিগুলো নৈসর্গিক অনুভূতিও দেয়।

সম্প্রতি এই প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, চারুকলা অনুষদের অধ্যাপক আবুল বারক আলভী ও সমাজকর্মী এসএম কামাল হোসেন। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস অতিথিদের স্বাগত জানান ও অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রদর্শনীতে শিল্পী বিমানেশ বিশ্বাসের অ্যাক্রিলিক মাধ্যমে আঁকা ৩৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে। ওই অনুষ্ঠানে সুভাষ বিশ্বাসের লেখা ‘এসএম সুলতান : বৈচিত্রময় শিল্পজীবন’ শীর্ষক বইয়ের মোড়কও উন্মোচন করা হয়।

বিমানেশ বিশ্বাস ১৯৫৩ সালে নড়াইলে জন্মেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন চারুকলা ইনস্টিটিউট থেকে বিএফএ সম্পন্ন করেছেন ১৯৮০ সালে। তিনি বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ড্রইং ও পেইন্টিং বিভাগে কর্মরত রয়েছেন।

সুভাষ বিশ্বাসের বইটিতে পাঠক শিল্পী সুলতানের অনেক জানা কথা নতুন করে জানতে পারবেন। এতে অজানা কথাও আছে অনেক। শিল্পী সুলতানের বিচরণ ছিল শিল্পের সব শাখায় যেমন পটচিত্রে, কাঠখোদাইয়ে বা লোককলায়। পাঠক বইটিতে এসব চিত্রকর্ম দেখতে পাবেন।

প্রদর্শনীটি চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »