চট্টগ্রামে ‘নাট্যভাষা বাংলা আমার’

bangla-amar_chitram।চিত্রম প্রতিবেদক। অমর একুশে উপলক্ষে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে তির্যক নাট্যদল প্রতি বছরের মতো এবারও তিন দিনের ‘নাট্যভাষা বাংলা আমার’ শীর্ষক বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্যোগ নিয়েছে।

১৯-২১ ফেব্রুয়ারি প্রতিদিন বিকেল সাড়ে ৪টা থেকে থাকবে নাট্যবিষয়ক প্রদর্শনী, বিষয়ভিত্তিক আলোচনা, সম্মাননা, আবৃত্তি, নৃত্য ও সঙ্গীতানুষ্ঠান। এ ছাড়া প্রতিদিন সন্ধ্যে সাড়ে ছয়টায় বাংলা নাট্যের অমর সৃষ্টি মাইকেল মধুসূদন দত্তের প্রহসন ‘বুড়ো সালিকের ঘাড়ে রোঁ’র প্রদর্শনী। ২০ ফেব্রুয়ারি তির্যক নাট্যদল পরিবেশনা ‘বুড়ো সালিকের ঘাড়ে রোঁ’র ১০০তম মঞ্চায়ন হবে।

তির্যকের ২৫তম প্রযোজনা নাট্যজন আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত ‘বুড়ো সালিকের ঘাড়ে রোঁ’ নাটকের প্রথম মঞ্চায়ন হয় ১৯৯১ সালের ২৯ নভেম্বর চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট মিলনায়তনে। এর আগে তির্যকের ৭টি নাটকের শতাধিক এবং ১টি নাটকের দু’শতাধিক প্রদর্শনী সম্পন্ন হয়েছে। নাটকের অাগাম টিকেট টিআইসি কাউন্টারে পাওয়া যাচ্ছে।

জোতদার ভক্তপ্রসাদ সম্পদের পাহাড় গড়েছে রায়তদের শোষণ করে। লাম্পট্য, কৃপণতা ইত্যাদি বদদোষ থাকা সত্ত্বেও অর্থের জোরে সে হয় সমাজপতি। গরিব চাষি হানিফের ফসলহানি হয় অজন্মায় কিন্তু এতটুকু খাজনাও রেয়াত পাওয়া যায় না ভক্তপ্রসাদের কাছ থেকে। দরিদ্র বাচস্পতির সম্বল একখানি জমি গ্রাস করতে ভক্তপ্রসাদ বিন্দুমাত্র দ্বিধা করে না, ওপরে দেব-দ্বিজে প্রগাঢ় ভক্তি দেখালেও। এমনকি বাচস্পতিকে মাতৃদায়মুক্ত হতে পাঁচ টাকার বেশি সাহায্য করতেও সে নারাজ। এ হেন নরাধম ভক্তপ্রসাদকেও জব্দ করা যায়। কীভাবে? কোন পথে? প্রশ্নগুলোর জবাব দিয়েছেন অমর নাট্যকার মাইকেল মধুসুদন দত্ত, তার অমর সৃষ্টি ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনে। জানান নাট্যজন আহমেদ ইকবাল হায়দার।

‘বুড়ো সালিকের ঘাড়ে রোঁ’ নাটকে অভিনয় ও নেপথ্যে রয়েছেন রমিজ আহমেদ, সুজিত চক্রবর্তী, মাহবুবুল ইসলাম রাজিব, রিপন বড়ুয়া, শায়লা শারমিন, অমিত চক্রবর্তী, জুয়েল চাকমা, একেএম ইসমাইল, লাবণী বিশ্বাস, মফিজুর রহমান, কাবেরী গুহ, জয়া বড়ুয়া, মানিক মিয়া, মোহাম্মদ জসিমউদ্দিন ও আহমেদ ইকবাল হায়দার।

 

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »