শিল্পকলায় আর্টক্যাম্পসহ নানা আয়োজন

shilpokola-academy_chitram।চিত্রম প্রতিবেদক। প্রতিষ্ঠার ৪২ বছর উদযাপন এবং মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমি আগামী ১৯ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত তিন দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে। ১৯ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হবে।

এরপর জাতীয় চিত্রশালায় উদ্বোধন হবে দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী, জাতীয় চারুকলা প্রদর্শনী ও নবীন শিল্পী চারুকলার প্রদর্শনীর পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আর্ট ক্যাম্প। এই আর্ট ক্যাম্পে প্রায় ৬০ জন শিল্পী অংশ নেবেন।

তবে মূল অনুষ্ঠান হবে সন্ধ্যায় ৬টায় একাডেমির নন্দন মঞ্চে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন দেশসেরা শিল্পীরা। এ ছাড়া ২১ ফেব্রুয়ারি পর্যন্ত একাডেমির ‘নন্দনমঞ্চে’ প্রতিদিন সন্ধ্যা ৬টায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে।

বুধবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ সব তথ্য জানান একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় নাট্যকলা  ও চলচ্চিত্র বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ উপস্থিত ছিলেন। এ ছাড়া একাডেমির বিভিন্ন  বিভাগের কর্মকর্তারও উপস্থিত ছিলেন।

২১ ফেব্রুয়ারি বিকেল ৩টায় কেন্দ্রীয় শহিদ মিনারে থাকছে বিশ্বের বিভিন্ন দেশের দূতাবাসের অংশগ্রহণে বিভিন্ন ভাষায় আবৃত্তি অনুষ্ঠান। ওইদিনই সন্ধ্যা ৬টায় থাকবে একাডেমির নন্দনমঞ্চে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সেখানে বিভিন্ন ভাষায় কবিতা আবৃত্তি অনুষ্ঠানে অংশ নেবেন বেশ কয়েকজন বিদেশি অতিথি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালা শেষ হওয়ার পর ২২ ফেব্রুয়ারি শুরু হবে ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ স্লোগান ধারণ করে প্রয়াত নাট্যকার স্মরণে পাঁচ দিনের অনুষ্ঠান। যেখানে মুনীর চৌধুরী, সৈয়দ ওয়ালীউল্লাহ, সেলিম আল দীন, নুরুল মোমেন, আবদুল্লাহ আল মামুন, আনিস চৌধুরী, জিয়া হায়দার, সাঈদ আহমদ ও এসএম সোলায়মানকে নিয়ে প্রবন্ধ পাঠ করা হবে। এ ছাড়াও থাকবে ওই নাট্যকারদের জনপ্রিয় নাটকের খণ্ডিত অংশের মঞ্চায়ন অথবা পাঠ।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »