বেঙ্গল আর্ট লাউঞ্জে টোকোনের লাইট। ডার্ক। স্পেস

 

md_tokonআজ ৩১ জানুয়ারি গুলশানের বেঙ্গল আর্ট লাউঞ্জে শুরু হলো নিউইউর্ক প্রবাসী শিল্পী মোহাম্মদ টোকোনের একক চিত্র প্রদর্শনী ‘লাইট। ডার্ক। স্পেস’। সন্ধ্যা ৬টায় প্রদর্শনীটি যৌথভাবে উদ্বোধন করেন আমেরিকান সেন্টারের পরিচালক এ্যান বি ম্যাককনেল ও বিশ্ববরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম।

শিল্পী মোহাম্মদ টোকনের চিত্রকর্ম নিখাদ বিমূর্ত। আর তাঁর প্রধান শৈলী রংয়ের অবারিত বিস্তার। টোকন তাঁর চিত্রকর্ম রচনা করেন রংয়ের পরতে পরতে। প্রতিটি রংয়ের পরত শিল্পীর ক্যানভাসে যোগ করে নতুন মাত্রা। এই রংয়ের আস্তর প্রয়োগ হয়তো ক্যানভাসে জটিল থেকে জটিলতর হতে থাকে, কিন্তু একজন দর্শকের সামনে যখন তাঁর ক্যানভাস উপস্থিত হয়, তখন মনে হয় এই ছবি যেন চিরচেনা সহজ সাবলীল আর সারল্যে ভরপুর। তাঁর শিল্পকর্মের সঙ্গে অতীতের অনেক যুগান্তকারী মূলধারা যেমন, রোমান্টিসিজম, ইম্প্রেশনিজম, অ্যাবস্ট্রাক্ট এক্সপ্রেশনিজমের সঙ্গে যোগসূত্র খোঁজে পাওয়া যায়।

টোকোনের শিল্পকর্ম এক পলকে বোঝার উপায় নাই, তার শিল্প দর্শকের উপযুক্ত মনযোগের দাবীদার। শিল্প সৃষ্টির এই পুরো আয়োজনে সামিল হওয়া শিল্পীর জন্য, যে কিনা সৌন্দর্যের অন্বেষণকারী , বিশেষ অভিজ্ঞতা- যার কারণেই হয়তো তাঁর কাজের সম্পর্কে বলতে গিয়ে শিল্পবোদ্ধারা ‘আধ্যাত্মিক’ শব্দটি ব্যবহার করে থাকেন।

শিল্পী টোকোনের বসবাস ও কর্মক্ষেত্র যুক্তরাষ্ট্রের নিউইউর্ক শহর। সেখানে তিনি অংশগ্রহন করেছেন ‘আর্ট স্টুডেন্ট লিগ অব নিউইউক’-এ। যে প্রতিষ্ঠানের পূর্বসুরী হলেন মার্ক রথকো ও সাই টম্বলির মতো শিল্পীরা। তবুও টোকোনের কাজের শিকড় গ্রোথিত রয়েছে মাতৃভূমি বাংলাদেশে। শিল্পীর ভাষায়, তিনি যে রং ব্যবহার করেন তা মাতৃভূমির অনবদ্য রং থেকেই অনুপ্রাণিত। তাঁর শিল্পকর্মের যে, কাব্যিক বহিঃপ্রকাশ তা এদেশের বহু প্রাচীন বিমূর্ত শিল্পের সঙ্গে যোগ খোঁজে পাওয়া যায়। টোকোনে কাজের তুলনা করা যায় বরেণ্য শিল্পী প্রয়াত মোহাম্মদ কিবরিয়ার কাজের সঙ্গে।

‘লাইট। ডার্ক। স্পেস’ দর্শকের সামনে তুলে ধরে প্রাচ্য আর পাশ্চাত্যের মধ্যকার সংলাপ, আধুনিক আর সমকালীনের সংলাপ।

প্রদর্শনীটি আগামী ২৭ ফেব্রুয়ারি প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য খোলা থাকবে।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »