পিকাসোর ছবি নিয়ে মামলা

শিল্পের ইতিহাসে সেরা উপহার, নাকি পুকুরচুরি?

 

pablo-picasso_3

।নূসরাত জাহান।  চিত্রশিল্পের ইতিহাসে সবচেয়ে বড় চুরি কিংবা উপহারের একটা গতি হতে চলেছে অবশেষে। বিচার শুরু হয়েছে পিকাসোর একগাদা ছবি চুরির অভিযোগের।

৩৭ বছর ধরে এক দম্পতি নিজেদের কাছে আগলে রেখেছিলেন পাবলো পিকাসোর ২৭১টি শিল্পকর্ম। আর তাই গত ১০ ফেব্রুয়ারি থেকে কাঠগড়ায় দাঁড়াতে হলো পিয়েরে লা গুয়েনেক ও তার স্ত্রী দ‌‌‌ানিয়েলেকে।

কিন্তু এতদিন যক্ষের ধনের মতো কী কী আগলে রেখেছিল ছিল এই দম্পতি? তদন্তে জানা গেল, পিকাসোর ছয়টি তেলচিত্র, ২৮টি লিথোগ্রাফ, কিছু দুষ্প্রাপ্য কিউবিস্ট কোলাজ ও স্কেচবুক; যার সবগুলোই ১৯০০ থেকে ১৯৩২ সময়কালের মধ্যে তৈরি। শিল্পবেত্তাদের ধারণা, এগুলোর দাম সব মিলিয়ে ৬ থেকে ৮ কোটি ইউরো তো হবেই।

কিন্তু এত ছবি চুরি করলেন কী করে পিয়েরে দম্পতি। দুজনই জানালেন, তারা এসব চুরি করেননি। পিকাসোর স্ত্রীই তাদের উপহার দিয়েছিলেন (!)।

১৯৭৩ সালে পিকাসো মারা যাওয়ার কিছুদিন আগে গুয়েনেক তার বাড়িতে টুকটাক মিস্ত্রির কাজ করেছিলেন। আর তখনই নাকি তাকে উদারহস্তে ছবিগুলো উপহার দেওয়া হয়। এমনকি ২০১০ সালে গুয়েনক এএফপিকে বলেছিলেন, “এক সন্ধ্যায় আমি চলে যাচ্ছিলাম, তখন ম্যাডাম আমার হাতে একটা পার্সেল ধরিয়ে দিয়ে বললেন, ধর এটা তোমার জন্য।” ওই সময় তার স্ত্রী দেখেন তার স্বামী একটা বড় বিন-ব্যাগে করে একগাদা শিল্পকর্ম নিয়ে এসেছে।

কিন্তু লা গুয়েনেকের এই ‘গল্প’কে গাঁজাখুরি বলে উড়িয়ে দিলেন পিকাসোপুত্র ক্লদ। কারণ, গুয়েনেকের কাছে থাকা একটা শিল্পকর্মেও পিকাসোর স্বাক্ষর ছিল না। পিকাসো কখনই স্বাক্ষর না করে কোনও ছবি বিক্রি করতেন না বা কাউকে উপহারও দিতেন না।

পিকাসোর তার সারাজীবনে হাজার বিশেক শিল্পকর্ম তৈরি করেন। যার অনেকগুলোই নানা সময়ে হারিয়ে গেছে।

কিন্তু নিজের দাবিকে আরও পোক্ত করতে কিংবা হয়তো নিখাঁদ ভালমানুষ বলেই নিজের দখলে থাকা শিল্পকর্মগুলোর কথা ক্লদ পিকাসোকে জানান গুয়েনেক। কিন্তু যেমনটা আশা করেছিলেন, তেমন প্রতিক্রিয়া দেখাননি ক্লদ। সঙ্গে সঙ্গে পুলিশে খবর দেন ও তারপরই গুয়েনেকের কাছে থাকা সমস্ত শিল্পকর্ম বাজেয়াপ্ত করা হয়। পিকাসো বা তার স্ত্রী একসঙ্গে এতগুলো ছবি একজনকে বিশেষ কোনও কারণ ছাড়াই উপহার দেবেন, এমনটা অবিশ্বাস্য বলেই মনে করেন ক্লদ।

এখন চুরি প্রমাণ হলে লা গুয়েনেক দম্পতিকে জেল খাটতে হবে পাঁচ বছর। সঙ্গে জরিমানাও গুনতে হবে প্রায় ৩ লাখ ৭৫ হাজার ইউরো! পিকাসোর ছবি চুরি বলে কথা!

সূত্র: আর্টনেট

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »